OrdinaryITPostAd

লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা

লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা - প্রিয় বন্ধুরা, আজকের পোস্টে লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আলোচনা করবো। লেবু আমরা সকলেই চিনি। লেবু পানীয় বেশ উপকারী তা আমরা অনেকেই জানি, কিন্তু কিভাবে বা কি পরিমাণে লেবু খেলে আমরা উপকৃত হতে পারি তা অনেকেই জানিনা। শরীরের জন্য ভিটামিন সি' দরকার তবে অতিরিক্ত নয়। নিয়মিত লেবু খেলে আমরা কি কি উপকার পেতে পারি এবং কোন কোন সময় লেবু খাওয়া উচিত নয়। এছাড়া আমাদের শরীরে সুস্থ রাখার জন্য লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে অবশ্যই জানা উচিত। বিস্তারিত নিচে আলোচনা করা হলো।

লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা

বন্ধুরা, আপনারা নিশ্চয়ই লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চেয়েছেন। তাহলে দেরি না করে জেনে নেয়া যাক, লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।

লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা "উপস্থাপনা"

লেবু একটি টক জাতীয় জনপ্রিয় ফল। লেবুর ভেতর থেকে বাইরে খোসা পর্যন্ত পুরোটাই পুষ্টিগুণে ভরপুর রয়েছে। লেবু খেলে আমাদের লিভার সুস্থ রাখে এবং হজমে সাহায্য করে। লেবুর পানি লিভারে থাকা পরিপাক সংক্রান্ত এনজাইম সক্রিয় করে তোলে। ফলে খাবার সহজে হজম হয়। কোষ্ঠকাঠিন্য ও হজম সংক্রান্ত সমস্যা থেকে রক্ষা পেতে লেবুর উপকারিতা অপরিসীম। লেবু রক্তের অক্সিজেন পরিবহনের মাত্রাও বাড়িয়ে দেয়। লেবুতে যেমন উপকারিতা রয়েছে তেমনি অপকারিতা হয়েছে তাই লেবু খাওয়ার পূর্বে আমাদের লেবু খাওয়ার নিয়ম, উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে হবে। বিস্তারিত জানতে আমাদের সঙ্গে থাকুন।

লেবু খাওয়ার ১২টি উপকারিতা

ওজন কমাতে সাহায্য করে | লেবু খাওয়ার উপকারিতা

যারা ওজন কমাতে চান তারা প্রতিদিন সকালে এক স্লাইস লেবু, এক গ্লাস কুসুম গরম পানি ও এক চামচ মধুর সাথে মিশিয়ে পান করতে হবে। তবে অবশ্যই মনে রাখতে হবে, মধুর পরিমাণ এক চামচ এর বেশি হওয়া যাবে না তাহলে ওজন কমাতে কোন কাজে আসবে না। এছাড়াও আপনি চাইলে এক গ্লাস ঠান্ডা পানির অথবা নরমাল পানি সাথে লেবুর রস মিশিয়ে সেবন করলে ওজন কমাতে সাহায্য করে।

ভিটামিন সি এর অভাব পূরণ করে  | লেবু খাওয়ার উপকারিতা

লেবুতে থাকে ভিটামিন সি যা আমাদের শরীর নিজ থেকে তৈরি করতে পারে না। তাই লেবু খেলে ভিটামিন সি এর অভাব পূরণ হয়। ভিটামিন-সি হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই দিনে অন্তত একটি লেবু খাওয়ার অভ্যাস করুন অনেক উপকার পাবেন।

ত্বকের জন্য উপকারী  | লেবু খাওয়ার উপকারিতা

লেবুতে রয়েছে ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিড। তাই লেবুর রস পান করলে ত্বকের তেলতেলে ভাব দূর হয় এবং ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। এছাড়াও 2 চামচ লেবুর রস ও এক চামচ মধু মিশিয়ে মুখে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেললে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

হজমে সাহায্য করে   | লেবু খাওয়ার উপকারিতা

যারা বদহজম যা পেটের সমস্যায় ভুগছেন তারা প্রতিদিন সকালে কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খাবেন। এতে স্টমাক এসিড এর ক্ষরণ হতে শুরু করবে ফলে শরীরে জমে থাকা টক্সিন বের হয়ে যাবে। 

কোষ্ঠকাঠিন্য রোগের জন্য ভালো | লেবু খাওয়ার উপকারিতা

এক পোয়া ( 250 গ্রাম ) পানিতে 2 চামচ লেবুর রস মিশিয়ে সকালে খালি পেটে পান করলে কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর হয়ে যায়। 

লিভার সুস্থ থাকে  | লেবু খাওয়ার উপকারিতা

নিয়মিত লেবুর পানীয় পান করলে শরীরের ক্ষতিকর টক্সিক উপাদান বের হয়ে যায়। ফলে লিভারকে সুস্থ রাখতে সাহায্য করে।

হাই প্রেসার কমাতে করতে সাহায্য করে | লেবু খাওয়ার উপকারিতা

একটি পাতিলেবু এক গ্লাস কুসুম গরম পানিতে মিশিয়ে নিয়মিত পান করলে হাই প্রেসারের সমস্যা কমে যায়।

খুসখুসে কাশি দূর করতে সাহায্য করে | লেবু খাওয়ার উপকারিতা

লেবুর সাথে মধু মিশিয়ে প্রতিদিন সকালে খেলে ঠান্ডা জনিত খুসখুসে কাশি দূর হয়।

কিডনিতে পাথর প্রতিরোধে সাহায্য করে | লেবু খাওয়ার উপকারিতা 

লেবুর রসে থাকে সাইট্রিক অ্যাসিড যা ক্যালসিয়াম ক্যালসিয়াম অক্সিলেট স্টোন বিকাশের সম্ভাবনা অনেক কমিয়ে দেয়। অনেক গবেষণায় দেখা যায়, লেবুর রসের সাইট্রিক এসিড ইউরিন এসিডিটি বা প্রস্রাবের অম্লতা কমাতে সাহায্য করে। ফলে কিডনিতে পাথর হওয়া প্রতিরোধে অনেকটা সাহায্য করে।

কার্যক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে | লেবু খাওয়ার উপকারিতা

লেবুতে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম। এসকল খনিজ উপাদান আমাদের শরীরের পুষ্টির ঘাটতি দূর করে শরীরকে চাঙ্গা করে তুলে দেয়ার ফলে কার্যক্ষমতা বৃদ্ধি পায়।

মুখের দুর্গন্ধ দূর করে | লেবু খাওয়ার উপকারিতা

লেবুর রসে সাইট্রিক এসিড থাকে যা দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। যাদের মুখের দুর্গন্ধ থাকে তারা নিয়মিত লেবুর রস গরম পানির সাথে মিশিয়ে খেলে দুর্গন্ধ দূর হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে  | লেবু খাওয়ার উপকারিতা

এক স্লাইস লেবুতে প্রায় ২০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে যা আমাদের শরীরের ভিটামিন সি এর চাহিদার ২০ শতাংশ। ভিটামিন সি যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এবং অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে।

লেবু খাওয়ার অপকারিতা

  • অতিরিক্ত লেবুর রস খেলে অনেক সময় কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা থাকে।
  • যাদের এসিডিটি প্রবলেম আছে, তারা যদি সকালে খালি পেটে লেবু খায় তাহলে বমি হতে পারে।
  • লেবু ও মধু পানি খাওয়ার পরে দাঁত ব্রাশ করবেন না এতে দাঁতের এনামেলের সমস্যা দেখা দিতে পারে, কারণ লেবুতে এসিড থাকে। তাই লেবুর পানীয় পান করার একঘন্টা পরে ব্রাশ করবেন।
  • অতিরিক্ত লেবু পানি পান করার ফলে শরীরে পানিশূন্যতা ও ঘন ঘন প্রসাবের সমস্যা দেখা দেয়। কারণ লেবুতে থাকা এসকরবিক এসিড মূত্রবর্ধক।  
  • অতিরিক্ত লেবু খেলে বমি বমি ভাব হয়। আবার অনেক সময় বমিও হতে পারে ।

লেবু খাওয়ার সঠিক নিয়ম 

কুসুম পানিতে লেবু খাওয়ার উপকারিতাঃ এক গ্লাস হালকা কুসুম গরম পানি নিন। তার সাথে স্লাইস করে কাটা ১ স্লাইস লেবু নিন। এর সাথে হাফ চামচ বা এক চামচ মধু মিশিয়ে পান করুন। এই উপায়ে পান  করলে সবচেয়ে বেশি উপকার পাবেন। মনে রাখবেন দিনে ২ টার অর্থাৎ(৪-৬) চামচের বেশি খাওয়া উচিত নয়। 

অতিরিক্ত লেবু খেলে কি হয়ঃ সাধারণত অতিরিক্ত লেবু খেলে আমাদের পেট খারাপ হতে পারে। যদিও লেবু আমাদের পাকিস্তানের জন্য উপকারী। কারণ অতিরিক্ত লেবু খেলে পেটে গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GERD) এবং অ্যাসিড রিফ্লাক্সের মতো সমস্যা দেখা দেয়। এই দুটি সমস্যার সাধারণত লেবুর মত এসিডিটি খাবার থেকে শুরু হয় এ কারণে বুক জ্বালাপোড়া সাথে বমিও হতে পারে। তাই অতিরিক্ত লেবু খাওয়া থেকে আমাদের বিরত থাকতে হবে।

সর্বশেষ কথা - লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা

বন্ধুরা, নিশ্চয়ই আপনাদের বুঝাতে পেরেছি লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। ডালিম খাওয়ার এত পুষ্টিগুণ উপকারিত রয়েছে, তাই আমাদের লেবু খাওয়ার সঠিক নিয়ম, উপকারিতা ও অপকারিতা অবশ্যই জেনে খাওয়া উচিত। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url